ফেসবুকে আমি

Bangla Poem & SMS on Facebook Join here & submit your sms, poems.

ভাইবোনের বিশ্বকাপ

ব্রাজিল যেদিন হারল সেদিন কী যে আমি লাফিয়েছিলাম
লাফের তোড়ে কাঁপল বাড়ি দুনিয়াটাকেই কাঁপিয়েছিলাম

ভাইয়া তখন চুপ।
সে দৃশ্যটা কী যে অপরূপ!

ভাইয়া যেন তপ্ত বালি মুখে শুধুই খই ফোটে-
২ এর চেয়ে ৫ বড় না? যুক্তি তর্ক বৈঠকে
তার সাথে কে পারবে বলো, বিশ্ব নখদর্পণেই!
চূর্ণ হলো দর্প সেই।
হল্যান্ড থেকে আলু আসে এবার এলো `গোউলআলু
ব্রাজিল খেলো দুইটা মোটে, কার্ডও খেলো লাল শালু!

এরপরেও কি কইবে কথা ভাইয়া!
‌‌‌আর্জেন্টিনা, সে আবার কী! খ্যাত্ নাকি তুই, গাঁইয়া?

প্লেনের টিকেট কাটা হলো ব্রাজিল ফেরে বাড়িতে
এবার খই ফুটছে আমার মুখের তপ্ত হাড়িতে
ভাইয়া কথা কয় না মোটেও, শরণ খোঁজে আড়িতে।

মেসি আছেন ম্যারাডোনা, বিশ্বকাপটা আমাদের।
বাবা বলেন, নাম ছিল খুব, বল জাদুকর সামাদের।
আমি বলি, আব্বা তুমি রয়ে গেলে মান্ধাতায়,
মেসি তেভেজ এগিয়ে যাবে তাদের কি আর বান্ধা যায়?

ভাইয়া খুবই ভাব দেখাচ্ছে খাওয়া-দাওয়া বন্ধ তার,
সারাটি ক্ষণ শুয়ে থাকে ঘরটা রাখে অন্ধকার।
গাত্রোত্থান যেই করেছে হাত রাখি তার বালিশে
তুলোর বদল পানি ভরা, চোখ করেছে খালি সে!
হাসতে হাসতে আবার লাফাই,
পথ হারিয়ে কোন বনে যাই!
যাই বা না যাই আমরা কি আর হার মানি!
সামনে আসুক ব্রাজিল কিংবা জার্মানি!

জার্মানদের কাছেই শেষে হার মেনেছে নীল সাদা!
এক হালি গোল! কম মোটে নয়! চোখের জল কি যায় বাঁধা!

আমি যখন কাঁদছি তখন ভাইয়া বলেন, কাছে আয়,
আমার মাথায় হাতটি রাখেন, আর কি নীরব থাকা যায়!

জড়িয়ে তাকে কাঁদতে থাকি, ভাইয়া জানান সান্ত্বনা!
আব্বা বলেন, শুনছ ও গো, বললে আগে মানত না,

খেলা মানে জয়-পরাজয় এটাই খেলার সুশিক্ষা!,
পরাজয়টাও মানতে হবে, জীবনজোড়া পরীক্ষা!

মেসির সাথে মিশবে কাকা রিয়েল-বার্সালোনায়।
আমরা কেন ঝগড়া করি, আপন গৃহের কোনায়?
বিশ্বকাপের বিশ্বমেলা ভালোবাসার বার্তা দিক-
ভালোবাসলে কষ্ট বাড়ে, ত্যাগের কথাও প্রাসঙ্গিক!
দুজনেরই চোখের পানি মুছে শেষে এবার তাই,
খেলা মানে খেলাই শুধু, মেনে নিলাম এ বার্তাই।

আনিসুল হক
সূত্র: গোল্লাছুট বিভাগ, দৈনিক প্রথম আলো

2 comments:

নামহীন বলেছেন...

সেইরকম কবিতা। আজকের প্রথম আলোয় পড়লাম।

নামহীন বলেছেন...

Thanks Bangla Poem & SMS for this nice poem.

একটি মন্তব্য পোস্ট করুন

Related Posts with Thumbnails