ফেসবুকে আমি

Bangla Poem & SMS on Facebook Join here & submit your sms, poems.

কৃপন...

আমি ভিক্ষা করে ফিরতেছিলেম গ্রামের পথে পথে,
তুমি তখন চলেছিলে তোমার স্বর্ণরথে।
অপূর্ব এক স্বপ্নসম লাগতেছিল চক্ষে মম-
কী বিচিত্র শোভা তোমার কী বিচিত্র সাজ।
আমি মনে ভাবতেছিলেম এ কোন্‌ মহারাজ্।।

আমি শুভক্ষনে রাত পোহালো, ভেবেছিলাম তবে
আজ আমারে দ্বারে দ্বারে ফিরতে নাহি হবে।
বাহির হতে নাহি হতে কাহার দেখা পেলেম পথে,
চলিতে রথ ধনধান্য ছড়াবে দুই ধারে-
মুঠা মুঠা কুড়িয়ে নেব, নেব ভারে ভারে।।

দেখি সহসা রথ থেকে গেল আমার কাছে এসে,
আমার মুখ-পানে চেয়ে নামলে তুমি হেসে।
দেখে মুখের প্রসন্নতা জুড়িয়ে গেল সকল ব্যাথা,
হেনকালে কিসের লাগি তুমি অকস্মাৎ
‌‍'‌আমায় কিছু দাও গো' বলে বাড়িয়ে দিলে হাত।।

মরি, এ কী কথা রাজাধিরাজ, 'আমায় দাও গো কিছু'-
শুনে ক্ষণকালের তরে রইনু মাথা-নিচু।
তোমার কিবা অভাব আছে ভিখারি ভিক্ষুকের কাছে!
এ কেবল কৌতুকের বশে আমার প্রবঞ্চনা।
ঝুলি হাতে দিলেম তুলে একটি ছোটো কণা।।

যবে পাত্রখানি ঘরে এনে উজাড় করি-একি,
ভিক্ষা-মাঝে একটি ছোট সোনার কণা দেখি!
দিলেম যা রাজ-ভিখারির স্বর্ণ হয়ে এল ফিরে-
তখন কাদি চোখের জলে দুটি নয়ন ভ'রে,
তোমায় কেন দিই নি আমার সকল শূন্য করে?।

কলিকাতা ৮ চৈত্র [১৩১২]

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Related Posts with Thumbnails